জেনে নিন Android Camera সম্পর্কে || মোবাইল ক্রয়ের পূর্বে বুঝে নিন ক্যামেরার মান

আজকাল Android Mobile ফোনের অন্যতম একটি ব্যাবহার হলঃ ক্যামেরা! আমরা অনেকেই  ভালো ছবি তোলার আশায় নতুন নতুন ফোন কিনি। কিন্তু কেনার পরে আমরা ক্যামেরার মান সম্পর্কে জানতে পারি। ক্যামেরা সম্পর্কে স্পষ্ট জ্ঞান না থাকায় এই  সমস্যা টা হয়।

 

আমাদের মধ্যে অনেকেই জানি না একটা Smart Phone ক্যামেরা কিভাবে কাজ করে বা একটি ভালো ক্যামেরা বিচার করার মানদণ্ড কি কি। ফলে অনেকেই মেগাপিক্সেল বেশি দেখে ভাবেন ভালো ক্যামেরা এবং তা কেনার পর আশানুরুপ ফল পান না। তাই আজ আমরা ভালো স্মার্টফোন ক্যামেরার মানদণ্ড অর্থাৎ কি কি বিষয়ের ওপর স্মার্টফোন ক্যামেরার পারফর্মেন্স নির্ভর করে তা নিয়ে আলোচনা করবো।

স্মার্টফোন ক্যামেরার যে যে বিষয়গুলোর উপর ছবির কোয়ালিটি নির্ভর করে তা হলো :

  1. পিক্সেল সাইজ,
  2. সেন্সর সাইজ,
  3. এপাচার এবং
  4. মেগাপিক্সেল।

 

পিক্সেল সাইজ:-

একটি ক্যামেরার সেন্সর অসংখ্য পিক্সেল এর সমন্বয় এ গঠিত হয়। প্রতিটি পিক্সেল সাইজ যত বড় হবে ক্যামেরায় তত বেশি আলো প্রবেশ করবে ফলে অন্ধকারে ছবি তত ভালো হবে এবং ছবির সার্পনেস এবং কোয়ালিটি ও ততো ভালো হবে।

সেন্সর সাইজ:-

সেন্সর সাইজ বড় হলে সেখানে বেশি সংখ্যক পিক্সেল থাকবে এবং ছবির সাইজ বড় হবে অর্থাৎ ক্যামেরার মেগাপিক্সেল বেশি হবে। কিন্তু ছোট সাইজের সেন্সরের ক্যামেরার মেগাপিক্সেল যদি বেশি হয় তাহলে তার পিক্সেল সাইজ কমে যায় এবং ছবির সাইজ বাড়লেও কোয়ালিটি এবং সার্পনেস এর ঘাটতি থাকে।

এপাচার:-

এপাচার এর উপর নির্ভর করে ক্যামেরা লেন্সে কতটুকু আলো প্রবেশ করবে। যে ক্যামেরার এপাচার বড় সেটি লো-লাইট কন্ডিশনে অনেক ভালো ছবি দিতে পারবে। তবে এক্ষেত্রে অনেকেই ভাবেন  f/1.5 , f/2.0 এর চেয়ে ছোট। কিন্তু বিষয়টা তেমন না। f1.5 এপাচার বড় এবং 1.6,1.7,1.8 1.9, 2.0 পর্যায় ক্রমে ছোট এপাচার। নিচের ছবিটি দেখলেই আপনাদের কাছে তা পরিষ্কার হয়ে যাবে আসা করি। কিন্তু সম্প্রতি গ্যালাক্সি S9 এবং S9 প্লাসে ডুয়েল এপাচার দেখা যাচ্ছে। সেটার মেকানিসম কিছুটা জটিল । তাই এই বিষয়ে পরবর্তীতে আলোচনা করা হবে।

 

মেগাপিক্সেল:-

অনেকেই মনে করেন মেগাপিক্সেল বেশি থাকা মানেই ভালো ক্যামেরা। বেপারটা সম্পূর্ণ ভুল। মেগাপিক্সেল বেশি হলে ছবির সাইজ বাড়বে কিন্তু ছবির কোয়ালিটি নির্ভর করে পিক্সেল ও সেন্সর সাইজের উপর। তাই IphoneX বা S9 এর 12 মেগাপিক্সেল ক্যামেরা দিয়ে তোলা ছবির সমান কোয়ালিটি অপ্পো 20 মেগাপিক্সেল ক্যামেরা দিয়েও দিতে পারে না।

 

 

এভাবেই আমরা এন্ড্রয়েড ফোনের ক্যামেরার ভেরিফিকেশন্স জানতে পারবো। বুঝতে পারবো  ক্যামেরার অন্তঃব্যাপারগুলোও…
ধন্যবাদ সকলকে।
সাথেই থাকুন।

Comments

comments